Home / বিজ্ঞান ও প্রযুক্তি / বিপদের মুখে ফেসবুক

বিপদের মুখে ফেসবুক

ফেসবুকসামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিরুদ্ধে মামলা করে বসেছেন প্রতিষ্ঠানটির এক শেয়ারহোল্ডার। গত বুধবার ফেসবুক কর্তৃক নতুন এক ক্লাস-সি শেয়ারবাজারে ছাড়ার ঘোষণার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার অঙ্গরাজ্যের চ্যানসেরি কোর্টে এই মামলাটি দায়ের করা হয়। শুক্রবার দায়ের করা এই মামলার বাদী দাবি করেছেন, প্রতিষ্ঠানটির শেয়ারের সব অংশীদারের নিয়ন্ত্রণ ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের হাতে সমর্পণ করতেই এই উদ্যোগটি নেওয়া হয়েছে, যা একটি ‘অন্যায্য’ কাজ। তাই এমন পরিকল্পনা স্থগিত রাখার আবেদন জানিয়েছেন তিনি।

ফেসবুকের শেয়ার কাঠামো পুনর্বিন্যস্ত করার এই পরিকল্পনাটি মূলত একটি ৩-১ শেয়ার বিভক্তি (The rejiggering of Facebook’s share structure is effectively a 3-for-1 stock split.)। গত বছরের ডিসেম্বরে মানুষের সুপ্ত সম্ভাবনা এবং সমতার ওপর নজর রেখে নতুন একটি প্রজেক্টে ফেসবুকের ৯৯ শতাংশ শেয়ার ছাড়ার ঘোষণা দিয়েছিলেন মার্ক জাকারবার্গ। মামলার নথিতে বলা হয়েছে, ফেসবুকের যে বোর্ড কমিটি নতুন এই শেয়ারের বিষয়টিতে সম্মতি দিয়েছে, সেটি জাকারবার্গের সঙ্গে ‘কঠোরভাবে বিতর্কে জড়ায়নি’। উপরন্তু ‘গুরুত্বপূর্ণ কিছু পাওয়ার’ বিনিময়ে সেটি জাকারবার্গকে অতিরিক্ত নিয়ন্ত্রণক্ষমতা প্রদান করেছে বলে মামলার নথিতে উল্লেখ করা হয়েছে।
ফেসবুক চাইছে এমন এক শ্রেণির শেয়ার বাজারে ছাড়তে, যা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে, কিন্তু সেই শেয়ারের অংশীদারদের ভোট দেওয়ার ক্ষমতা থাকবে না। প্রতিটি ক্লাস-এ এবং ক্লাস-বি শেয়ারের জন্য ফেসবুক একজন অংশীদারকে দুটি ক্লাস-সি শেয়ার ইস্যু করবে। নতুন একটি প্রতীকে এই শেয়ারগুলো জনসমক্ষে কেনাবেচা করা যাবে।
মামলার নথিতে আরও বলা হয়েছে, বিশাল অঙ্কের শেয়ার বিক্রির মাধ্যমে জাকারবার্গ চাইছেন ‘এই ক্ষমতা ধরে রাখতে এবং এই কাজে কোটি কোটি ডলারের বীজ বপন করতে’।
২০০৩ সালে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলও একই ধরনের একটি পরিকল্পনা হাতে নিয়েছিল।

About Rajib

Check Also

hotel

হোটেল চালু হচ্ছে মহাশূন্যে

অবাক করার মত ব্যাপার হলেও সত্যি যে মহাশূন্যে গড়ে তোলা হচ্ছে হোটেল । মহাশূন্যে কৃত্রিম …