Home / বিজ্ঞান ও প্রযুক্তি / প্রতি মিনিটে ১২ টি মোবাইল বিক্রি

প্রতি মিনিটে ১২ টি মোবাইল বিক্রি

mobile বাংলাদেশে প্রতি মিনিটে ১২টি মোবাইল ফোন বিক্রি হচ্ছে যার ৭টিই স্মার্টফোন। মোবাইল ফোন প্রযুক্তি নিয়ে গত শনিবার অনুষ্ঠিত দেশের প্রথম জাতীয় মোবাইল কনফারেন্স ‘মোবিকন- ২০১৬’তে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকা ও স্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান প্রিনিয়ার ল্যাবের এক যৌথ গবেষণা প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

জিডিজি ঢাকা ও প্রিনিয়ার ল্যাবের আয়োজনে মোবাইল প্রযুক্তি নিয়ে দিনব্যাপী নানা আয়োজনে ঢাকার ইনডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় এই সম্মেলন। সকাল দশটা থেকে শুরু হয়ে রাত আটটা পর্যন্ত চলা এ সম্মেলনে দেশের তরুণ উদ্যোক্তারা তাদের উদ্ভাবন তুলে ধরেন এবং দেশের শীর্ষ প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যক্তিরা তাদের জ্ঞান বিনিময় করেন নতুন প্রজন্মের সাথে।

এই সম্মেলনে মোবাইল প্রযুক্তির পুরো ইকোসিস্টেম তুলে ধরা হয়। পাশাপাশি অংশগ্রহণকারী প্রযুক্তি উদ্যোক্তাদের উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে প্রদান করা হয় ‘মোবাইল ইনোভেশন অ্যাওয়ার্ড’।

দিনব্যাপী আয়োজনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি শামীম আহসান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘তরুণ প্রজন্মের নেতৃত্বে এগিয়ে যাবে প্রযুক্তিভিত্তিক বাংলাদেশ। কয়েকবার চেষ্টা করে জীবনে সফল হয়েছেন এমন উদাহরণ প্রযুক্তি বিশ্বে রয়েছে।

সমাপনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দৈনিক ইত্তেফাকের কার্যনির্বাহী পরিচালক ও প্রকাশক তারিন হোসেন ও ইনডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ওমর রহমান।

ইত্তেফাকের কার্যনির্বাহী পরিচালক ও প্রকাশক তারিন হোসেন বলেন, ‘আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দেবে প্রযুক্তি আর প্রযুক্তিকে এগিয়ে নেবে নবীন উদ্ভাবনী শক্তি।’ তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে কাজ করায় বর্তমান সরকারকে ধন্যবাদ জানান তিনি।

অধ্যাপক ওমর রহমান বলেন, ‘প্রযুক্তি শিক্ষার জন্য যে কম্পিউটার বিজ্ঞান পড়তে হবে এমনটা নয়। নিজের চেষ্টা থাকলে যে কেউই সফটওয়্যার উন্নয়নে অবদান রাখতে পারে। আমাদের সমাজে বিজ্ঞান বিষয়ে মেয়েদের অনীহা দেখা যায়। বিষয়টি ভালো নয়। সবাই মিলে প্রযুক্তি শিক্ষাকে সমাজের কল্যাণে বাস্তবায়ন করতে পারলেই বদলে দেয়া সম্ভব আমাদের দেশটাকে।’ তরুণ প্রজন্মের সবাইকে কোডিং শেখারও আহ্বান জানান তিনি।

সবশেষে এবারের মোবিকনে অংশ নেয়া ২০টি মোবাইল অ্যাপ থেকে বাছাই করে সেরা তিন উদ্যোক্তাকে মোবাইল ইনোভেশন অ্যাওয়ার্ড দেয়া হয়। উদ্যোগগুলো হলো- চিকিত্সা বিষয়ক সফটওয়্যার আরএক্স ৭১, আইভিআর ভিত্তিক মোবাইল রেডিও সেবা- কানামাছি স্টেশন এবং রেস্তোরাঁ বিষয়ক অ্যাপ ইট কিট।
সংরক্ষিত

About Ashiq Mahmud

Check Also

hotel

হোটেল চালু হচ্ছে মহাশূন্যে

অবাক করার মত ব্যাপার হলেও সত্যি যে মহাশূন্যে গড়ে তোলা হচ্ছে হোটেল । মহাশূন্যে কৃত্রিম …