Home / বিজ্ঞান ও প্রযুক্তি / নোটিফিকেশন পূর্ণ নিয়ন্ত্রণে এখন গুগল ক্রোমে

নোটিফিকেশন পূর্ণ নিয়ন্ত্রণে এখন গুগল ক্রোমে

নোটিফিকেশন পূর্ণ নিয়ন্ত্রণে এখন গুগল ক্রোমেওয়েবসাইট দেখার সফটওয়্যার গুগল ক্রোমে নোটিফিকেশন সুবিধা বেশ কাজের। ইনবক্সে কোনো ই-মেইল পৌঁছালেই নোটিফিকেশনের মাধ্যমে আপনাকে জানিয়ে দেয় এটি। এমন আরও অনেক কাজ করে, যেমন কোনো নির্দিষ্ট বিষয়ের খবর পেতেও এই সুবিধাটি বেশ উপকারী। তবে মাঝেমধ্যে নোটিফিকেশন বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। ফেসবুকের কথাই বলি। স্ট্যাটাস আপডেট কিংবা ছবিতে প্রতিটি কমেন্টের জন্য যদি সরাসরি ডেস্কটপে প্রতিবার নোটিফিকেশন দেখায়, তবে তা বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। আনন্দের কথা, ক্রোমে নোটিফিকেশনের পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়া সম্ভব। আপনি কোন ওয়েবসাইট থেকে নোটিফিকেশন পেতে চান, আর কোনটি থেকে পেতে চান না, তা ঠিক করে দেওয়া সম্ভব।

প্রথমে নোটিফিকেশন সেটিংস খুঁজে নিতে হবে
খুঁজে নেওয়ার কথা বলার কারণ, খুঁজে পাওয়াটা কঠিন। এ জন্য মেনু থেকে সেটিংসে যান। স্ক্রল করে একদম নিচে Show advanced settings…-এ ক্লিক করুন। Privacy লেখার নিচে Content settings… পাবেন। ক্লিক করলে ডায়ালগ বক্স চালু হবে। Notifications-এর নিচে আপনার বর্তমান নোটিফিকেশন সেটিংস দেখাবে। কোনো নোটিফিকেশন না দেখতে চাইলে Do not allow any site to show notifications বোতাম নির্বাচন করে Done করুন। তবে নির্দিষ্ট ওয়েবসাইটের নোটিফিকেশন পেতে হলে Manage exceptions-এ ক্লিক করে ঠিক করে দিতে হবে। যে সাইটগুলো নোটিফিকেশন দেখায় তার তালিকা দেখাবে এখানে। চাইলে নিচের টেক্সট বক্স থেকে নতুন ওয়েবসাইট যোগ করে নেওয়া যাবে।
গুগল ড্রাইভ, ডকস, জিমেইল ইত্যাদি সেবা থেকেও কোনো নোটিফিকেশন না পেতে চাইলে গুগল ডটকম ব্লক করে রাখতে পারেন। সে ক্ষেত্রে [*.]google.com লিখে Block নির্বাচন করে Done করুন।

About Sajid

Check Also

hotel

হোটেল চালু হচ্ছে মহাশূন্যে

অবাক করার মত ব্যাপার হলেও সত্যি যে মহাশূন্যে গড়ে তোলা হচ্ছে হোটেল । মহাশূন্যে কৃত্রিম …