Home / বিজ্ঞান ও প্রযুক্তি / অবশেষে ২৫৬ জিবির মাইক্রোএসডি কার্ড

অবশেষে ২৫৬ জিবির মাইক্রোএসডি কার্ড

sd cardক্ষুদ্র জিনিস অথচ ধারন খমতা হবে আগের থেকে অনেক বেশি । ছোট একটি মাইক্রোএসডি কার্ড অথচ তার ধারন ক্ষমতা ২৫৬ জিবি । ২৫৬ গিগাবাইটের নতুন মাইক্রোএসডি কার্ড উন্মুক্ত করেছে দক্ষিণ কোরিয়ান প্রযুক্তিপণ্য জায়ান্ট স্যামসাং। ইভো প্লাস নামের এই মাইক্রোএসডি কার্ডে ৪কে আল্ট্রা এইচডি ভিডিও ১২ ঘণ্টা অথবা ফুল এইচডি ভিডিও টানা ৩৩ ঘনটার রেকর্ড করা যাবে বলে দাবি সংশ্লিষ্টদের।

ইভো প্লাসের দাম নির্ধারণ করা হয়েছে প্রায় ২৫০ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৯ হাজার ৬৪৫ টাকা।

এই মাইক্রোএসডি কার্ড জুন থেকে যুক্তরাষ্ট্র, ইউরোপ, চীনসহ বিশ্বের অন্তত ৫০টি দেশে বিক্রি করবে স্যামসাং। এক্ষেত্রে ১০ বছরের বিক্রয়োত্তর সেবা দেয়া হবে।

ইভো প্লাসে জুড়ে দেয়া হয়েছে স্যামসাংয়ের আধুনিক ভি-এনএএনডি প্রযুক্তি। এতে প্রতি সেকেন্ডে সর্বোচ্চ ৯৫ মেগাবাইট ও ৯০ মেগাবাইট গতিতে ভিডিও দেখা এবং ভিডিও রেকর্ড করা যাবে, দাবি স্যামসাং কর্তৃপক্ষের।

এই মেমরি কার্ড সহজে নষ্ট হওয়ার নয়। এতে ইউএইচএস-১ এবং ক্লাস ১০ ব্যবহার করা হয়েছে, যা পানি, তাপমাত্রা, এক্সরে এবং ম্যাগনেটিক প্রতিরোধী। মেমরি কার্ডটিতে হাই রেজ্যুলেশনের ফটোগ্রাফিসহ ভার্চুয়াল রিয়েলিটির মতো (ভিআর)ইন্টেনসিভ মাল্টিমিডিয়া ও গেইম রেকর্ড সংরক্ষণ করা যাবে।
সূত্র- টাইমস অফ ইন্ডিয়া।

About Aurthohin

Check Also

ফেসবুক

ফেসবুক জিতেছে অ্যাপলকে হারিয়ে!

যুক্তরাষ্ট্রের অনেক প্রযুক্তিভিত্তিক সেবাই চীনে নিষিদ্ধ। হয়তো আত্মনির্ভরশীলতা বাড়াতেই তাদের এ উদ্যোগ। তবে বেরসিক পশ্চিমারা …