Home / বিজ্ঞান ও প্রযুক্তি / ‘আমাদের যেতে হবে বহুদূর’- মার্ক জাকারবার্গ

‘আমাদের যেতে হবে বহুদূর’- মার্ক জাকারবার্গ

ফেসবুকের এক দশকের পরিকল্পনামঞ্চে উঠে যখন মার্ক জাকারবার্গ বললেন, ‘আগামী ১০ বছরের পরিকল্পনা আজ উপস্থাপন করতে যাচ্ছি আমি।’ দর্শকসারির ২ হাজার ৬০০ জোড়া হাত মুহুর্মুহু করতালিতে যেন তার স্তুতি জানাচ্ছিল। এক যুগ আগে প্রতিষ্ঠার সময় মার্ক একই কথা জানিয়েছিলেন। বলেছিলেন, ‘আমাদের যেতে হবে বহুদূর।’ তবে ১২ এপ্রিল রাতে যুক্তরাষ্ট্রের স্যানফ্রান্সিসকোয় শুরু হওয়া ফেসবুক ডেভেলপার সম্মেলন এফ৮-এর উদ্বোধনী বক্তব্যে মার্কের কণ্ঠে আত্মবিশ্বাসটা ছিল অনেক বেশি, লক্ষ্যটা যেন সাফ সাফ দেখতে পাচ্ছেন চোখের সামনে। মার্কের সেই বক্তব্য ফেসবুক লাইভ ভিডিওর মাধ্যমে দেখেছেন কোটি কোটি মানুষ।
সেদিন মার্কের পর আরও বক্তৃতার মাধ্যমে ফেসবুকের নতুন সব সুবিধার ঘোষণা দেন ফেসবুকের ডেভেলপার প্ল্যাটফর্ম গ্রুপের প্রধান দেব লিউ, স্ট্র্যাটেজিক পার্টনারশিপের এক পরিচালক ইমি আর্চিবং, ফেসবুকের মেসেঞ্জার গ্রুপের প্রধান ডেভিড মার্কাস এবং ফেসবুকের প্রধান পণ্য কর্মকর্তা ক্রিস কক্স।
মার্ক জাকারবার্গের ১০ বছরের পরিকল্পনার মূলকথা অবশ্য সবারই জানা—বিশ্বকে বাঁধতে হবে এক সুতোয়, মানুষকে দিতে হবে যোগাযোগের স্বাধীনতা। এই যোগাযোগ বাড়াতে নতুন যেসব সুবিধা চালুর ঘোষণা দেওয়া হয়, সেখান থেকে গুরুত্বপূর্ণ সুবিধাগুলোর কথা এখানে উল্লেখ করা হলো।
লাইভ এপিআই: ফেসবুকে লাইভ ভিডিও শেয়ার করার সুযোগ বেশ সফল বলা চলে। ব্যক্তিগত ব্যবহারকারীর জন্য সুবিধাটি চালু হলেও এখন থেকে অন্যান্য যন্ত্রের সফটওয়্যার নির্মাতারাও লাইভ এপিআই কাজে লাগিয়ে যেকোনো যন্ত্র থেকে সরাসরি ফেসবুকে ভিডিও প্রচারের সুযোগ দেবেন। জাকারবার্গের বক্তব্যের সময়ই মঞ্চে কোত্থেকে যেন উড়ে আসে এক ড্রোন। বড় পর্দার ছবি বদলে সেখানে মঞ্চের সরাসরি ভিডিও প্রচার করতে শুরু করে।
মেসেঞ্জার প্ল্যাটফর্ম: কৃত্রিম বুদ্ধিমত্তা, ভার্চ্যুয়াল রিয়ালিটি প্রযুক্তির পর এখন ফেসবুক উঠেপড়ে লেগেছে স্বয়ংক্রিয় বট নিয়ে। মেসেঞ্জার প্ল্যাটফর্মের অংশ হিসেবে নতুন চ্যাটবটের ঘোষণা দেওয়া হয়। স্বয়ংক্রিয় এই বটগুলো প্রতিষ্ঠানের পক্ষে গ্রাহকদের সঙ্গে প্রয়োজনীয় আলাপ সেরে নিতে পারবে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, ফুল কেনার জন্য ফোন করার প্রয়োজন পড়বে না, মেসেঞ্জারে জানিয়ে দিলেই হলো। সেখানে স্বয়ংক্রিয়ভাবে প্রশ্ন করে জেনে নেওয়া হবে আপনার ফুলের রং, পরিমাণ, জাত ইত্যাদি।
ফেসবুক সারাউন্ড ৩৬০: নতুন থ্রিডি ৩৬০ ডিগ্রি ক্যামেরার ঘোষণা দিয়েছে ফেসবুক। ফেসবুক সারাউন্ড ৩৬০ নামের এই যন্ত্রের ১৭টি ক্যামেরা চারদিকের চমৎকার ত্রিমাত্রিক চিত্র ধারণ করতে পারে।
বেড়েছে বার্তার আদান-প্রদান: গত বছরের সম্মেলনে বলা হয়, মেসেঞ্জারে ব্যবহারকারীর সংখ্যা ছিল ৭০ কোটি, এখন তা বেড়ে ৯০ কোটি ছুঁয়েছে। মেসেঞ্জারে প্রতিদিন গড়পড়তা ২ হাজার কোটি বার্তা পাঠানো হয়। হোয়াটসঅ্যাপে সংখ্যাটা তিনগুণ, ৬ হাজার কোটি।
অল্প কিছু সংবাদমাধ্যমের জন্য পরীক্ষামূলক হিসেবে ‘ইনস্ট্যান্ট আর্টিকেল’ নামের সুবিধা চালু ছিল। সুবিধাটি এখন সব প্রকাশকের জন্য উন্মুক্ত করা হয়েছে। ইউটিউবে অন্যের ভিডিও নিজের বলে চালিয়ে দেওয়ার সুযোগ না থাকলেও ফেসবুকে কাজটি অহরহ হচ্ছে। তবে ফেসবুক কর্তৃপক্ষ এখন থেকে এ ধরনের মেধাস্বত্ব সংরক্ষণের জন্য উদ্যোগ নেবে বলে জানিয়েছে। অনেক উচ্চতা থেকে ইন্টারনেট ছড়িয়ে দেওয়ার জন্য চালকবিহীন ড্রোনের ঘোষণা দেওয়া হয়েছিল।

About Sajid

Check Also

hotel

হোটেল চালু হচ্ছে মহাশূন্যে

অবাক করার মত ব্যাপার হলেও সত্যি যে মহাশূন্যে গড়ে তোলা হচ্ছে হোটেল । মহাশূন্যে কৃত্রিম …