Home / দর্শনীয় স্থান / তিন বিঘা করিডোর

তিন বিঘা করিডোর

528450_293467854055774_295048686_nদহগ্রাম ও আংগরপোতা ভারতের অভ্যন্তরে বাংলাদেশের সবচেয়ে বড় দুইটি ছিটমহল । দহগ্রাম-আংগরপোতার ছিটমহলের সাথে মূল ভূখন্ডের যাতায়াতের একমাত্র পথ হচ্ছে তিন বিঘা করিডোর । লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার কুচলিবাড়ী ইউনিয়ন ও দহগ্রাম-আংগরপোতা ছিটমহলের মাঝখানে এ করিডোরটি অবস্থিত।

১৯৮৫ খ্রিষ্টাব্দের পর থেকে দহগ্রাম ও আঙ্গরপোতা ছিটমহল পাটগ্রাম উপজেলার একটি স্বতন্ত্র ইউনিয়ন ‘দহগ্রাম ইউনিয়ন’ হিসেবে পরিগণিত হয় এবং ১৯৮৯ খ্রিষ্টাব্দের ১৯ আগস্ট এখানে ইউনিয়ন পরিষদের শুভ উদ্বোধন ঘটে। ১৯৯২ খ্রিষ্টাব্দের ২৬ জুন ইজারার মাধ্যমে উক্ত তিন বিঘা বাংলাদেশকে প্রদান করা হয়। তবে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ১ ঘন্টা পর পর করিডোর দিয়ে বাংলাদেশীদের যাতায়াতের সুযোগ দেয়া হয়। অতঃপর করিডোর দিন-রাত খোলা রাখার জন্য দাবী উত্থাপিত হলে ২০০১ খ্রিষ্টাব্দের ২৭ এপ্রিল থেকে তা সকাল ৬-৩০ মিনিট হতে সন্ধ্যা ৬-৩০ মিনিট পর্যন্ত খোলা রাখার ব্যবস্থা করা হয়।

সর্বশেষ ৬ সেপ্টেম্বর ২০১১ তারিখে হাসিনা মনোমহন বৈঠকে তিন বিঘা করিডোরটি বাংলাদেশী জনগণের যাতায়াতের সুবিধার্থে ২৪ ঘণ্টা খোলা রাখার চুক্তি স্বাক্ষরিত হয় ।

About raj

Check Also

জিনজিরা প্রাসাদ

যারা পূরাতন ইতিহাস জানতে এবং ঐতিহাসিক স্থান ভ্রমণ করতে ভালবাসেন তাদের এমন একটি জায়গা নিয়ে …