Home / দর্শনীয় স্থান / তাজহাট রাজবাড়ী,রংপুর

তাজহাট রাজবাড়ী,রংপুর

544468_295180913884468_818065521_n

তাজহাট রাজবাড়ী বা তাজহাট জমিদারবাড়ী বাংলাদেশের রংপুর শহরের অদূরে তাজহাটে অবস্থিত একটি ঐতিহাসিক প্রাসাদ । রাজবাড়ীটি রংপুর শহর থেকে দক্ষিণ-পূর্ব দিকে ৩ কিলোমিটার দূরে অবস্থিত।

বিংশ শতাব্দীর শুরুর দিকে এটি নির্মীত হয়।মহারাজা গোপাল চন্দ্র রায় এর নির্মাতা । মহারাজা গোপাল চন্দ্র রায় একজন স্বর্ণকার ছিলেন এবং তিনি ভারত থেকে এসেছিলেন ।তাই তার পেশা (তাজ/স্বর্ণ) থেকে এই রাজবাড়ীর নাম তাজহাট হয়েছে বলে ধারনা করা হয়। তিনি অনেক অত্যাচারী ছিলেন বলে ধারনা করা হয় ।বলা হয় যে আগে এই রাজবাড়ীর সামনে দিয়ে কেউ জুতা পায়ে দিয়ে সামনে দিয়ে যেতে পারত না, রাজবাড়ীর সামনে দিয়ে সাধারণ কেউ যেতে চাইলে তার জুতা বগলের নিচে নিয়ে যেতে হত ।

ইংরেজী অক্ষর ‘ইউ’ আকৃতির এই প্রাসাদে রয়েছে দুইতলা বিশিষ্ট একটি বিরাট দালান। এর মাঝামাঝিতে রয়েছে একটি বিশাল আকৃতির সিড়ি। সিড়ির দু’পাশে এক সময় ছিল ইতালিয়ান মার্বেলে তৈরী রোমান মূর্তি যা বর্তমানে নিখোঁজ। প্রধান ফটক দিয়ে প্রাসাদে প্রবেশ করতেই চোখে পড়বে বিশাল একটি হলঘর। বিশাল এলাকা নিয়ে রাজবাড়ীতে ফাঁকা জায়গায় গাছ লাগিয়ে বাগান করা হয়েছে ।আছে একটা আম বাগান, ঘাট বাধানো একটা পুকুর, মনোরম ফুলের বাগান। যা দেখতে খুবই মনোরম ।

এরশাদ সরকারের আমলে যখন দেশের বিভিন্ন জায়গায় হাইকোর্টের বেঞ্চ স্থাপিত হয়েছিল তখন এই রাজবাড়ীটা রংপুর হাইকোর্ট বেঞ্চ হিসাবে ব্যাবহার হতো। বর্তমানে এটি একটি জাদুঘর হিসেবে ব্যবহৃত হচ্ছে।

About sumon

Check Also

জিনজিরা প্রাসাদ

যারা পূরাতন ইতিহাস জানতে এবং ঐতিহাসিক স্থান ভ্রমণ করতে ভালবাসেন তাদের এমন একটি জায়গা নিয়ে …