Home / হালচাল / মানসিক চাপের জন্য ত্বকের ক্ষতি

মানসিক চাপের জন্য ত্বকের ক্ষতি

mental pressureমানসিক চাপের বহু ক্ষতিকর দিক রয়েছে, যার মধ্যে রয়েছে ত্বকের ক্ষতি। এ ছাড়াও উচ্চমাত্রার মানসিক চাপের ফলে চুল পড়া, তৈলাক্ত মাথার ত্বক, অতিরিক্ত ঘাম হওয়া ও র‌্যাশ হওয়ার মতো সমস্যা হয়। বেশি মানসিক চাপের কারণে মানুষের, বিশেষ করে কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের ত্বকে ক্ষতিকর প্রভাব পড়তে পারে।

অধিক পরিমাণে মানসিক চাপ ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। চামড়ায় দেখা দিতে পারে নানান রকম রোগের উপসর্গও। নতুন এক গবেষণায় আমেরিকার ফিলাডেলফিয়ার টেম্পল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমনটাই জানিয়েছেন। অতিরিক্ত মানসিক চাপ এবং ত্বকের বেশ কিছু সমস্যার মধ্যে বেশ কিছু মিল খুঁজে পেয়েছেন তারা।

গবেষকরা এজন্য চারশ জন কলেজ শিক্ষার্থীকে বাছাই করেন। কম চাপ, মাঝামাঝি চাপ ও মারাত্মক চাপ এই তিন ধরনের ভাগ করে তাদের ওপর গবেষণা চালানো হয়। এতেই বেশি মানসিক চাপের সাথে নানা ধরনের ত্বক সমস্যার যোগ দেখা যায়।

গবেষকদের মতে, যারা অতিরিক্ত মানসিক চাপে ভোগে তাদের মধ্যে নিশ্চিতভাবেই অন্যদের তুলনায় খসখসে ত্বক, চুল পড়া, তৈলাক্ত ত্বক, খুশকি, দুর্গন্ধযুক্ত ঘাম, ফাটা ত্বক, ভঙ্গুর নখ, হাতের ত্বকে ফুসকুড়ি এবং টাক সমস্যা দেখা দেয়।

ত্বক-বিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং গবেষক গিল ইয়োসোপোভিচ বলেন, “আগের গবেষণাগুলোতে চাপ এবং ত্বকের সমস্যার যোগসূত্র খুঁজে পাওয়া গেছে। যদিও ওই গবেষণাগুলো ছোট পরিসরে করা হয়েছে, মানসম্মত যন্ত্রপাতি ব্যবহার করা হয়নি, অনেকটা ব্যক্তিগত মতামতের ভিত্তিতে করা হয়েছে এবং ত্বকের একটি মাত্র সমস্যাকে সামনে রেখে পরীক্ষা করা হয়েছে।”

তিনি আরো বলেন, “আমাদের গবেষণা মানসিক চাপের সাথে ত্বকের সমস্যার বিষয়টি তুলে ধরেছে এবং চিকিৎসকদের এসব সমস্যায় আক্রান্ত রোগীদের মানসিক চাপ কমানোর পরামর্শ দেয়ার প্রয়োজনীয়তাও তুলে ধরেছে।”

সংগৃহিত

About Aurthohin

Check Also

চুলের সাজ

মিউনিস ব্রাইডালের প্রধান রূপ বিশেষজ্ঞ তানজিমা শারমিনের মতে, স্টাইল এক হলেও বিভিন্ন ধরনের চুলে একই …