Home / হালচাল / কলা চেনার উপায় এবং উপকারিতা

কলা চেনার উপায় এবং উপকারিতা

bananaবাজারে গিয়ে কলা কিনেছেন কখনও? আপনার মনে হতেই পারে, যত্তসব বোকা বোকা প্রশ্ন। কিন্তু, কিনেছেন কী? যদি, বাজার করার অভ্যেস থাকে নিশ্চিত ভাবেই কিনেছেন বা কেনেন, রোজ না হলেও মাঝমধ্যে। সকালের প্রাতঃরাশে ব্রেড-ব্যানানা।

কিন্তু, কী দেখে কলা কেনেন? মানে ধরুন, আপনার সামনে যদি দাগবিহীন সুবজ বা হলুদ পাকা কলা থাকে, আর একই কলার গায়ে যদি অজস্র ছোপ ছোপ দাগ থাকে, কোনটা কিনবেন?

নিশ্চিত ভাবেই ছোপ ছোপ দাগওয়ালা কলা কিনে নিয়ে গিয়ে, ঘরনির মুখ ঝামটানি খাবেন না। আপনার-আমার কাছে, দাগবাহিনী কলাই ফ্রেশ। পছন্দেরও। কিন্তু, বিজ্ঞানীরা বলছেন, শরীরের জন্য খয়েরি ছোপ ধরা কলাই বেশি উপকারী।

কারণ? অ্যান্টি-অক্সিডেন্ট। গবেষণাগারের পরীক্ষায় দেখা যায়, খোসায় ছোপ যত বেশি থাকে কলার গুণ ততই বেশি। স্টার্চের তারতম্যের কারণেই এই ছোপ ধরে। কলা বেশি পেকে গেলেও বাইরের খোসায় এমন ছোপ দেখা যায়।

ফল পাকার সঙ্গে সঙ্গে তার নানা গুণও বাড়ে। শুধু কলা বলে নয়, যে কোনও পাকা ফলেই অ্যান্টি-অক্সিডেন্ট বেশি থাকে। তা ছাড়া পাকাকলায় রোগ প্রতিরোধ ক্ষমতাও অনেক বেশি থাকে। ছোপ-ধরা কলা দ্রুত সুগারে পরিবর্তন হওয়ায়, অতি সহজে হজমও হয়।

ক্যানসার এড়াতেও রোজ অন্তত ২টো করে পাকা কলা খেতে বলছেন বিশেষজ্ঞরা। তার কারণ, কলায় অ্যান্টি-ক্যানসার এজেন্ট রয়েছে। জাপানি এই গবেষকরা বলছেন, পাকা কলায় রয়েছে TNF অর্থাত্‍‌ Tumor Necrosis ফ্যাক্টর। যার কাজ হল অস্বাভাবিক কোষের বিরুদ্ধে লড়াই করা। এই TNF ক্যানসারের কোষকে মেরে ফেলতেও সক্ষম।

সংগৃহিত

About Aurthohin

Check Also

চুলের সাজ

মিউনিস ব্রাইডালের প্রধান রূপ বিশেষজ্ঞ তানজিমা শারমিনের মতে, স্টাইল এক হলেও বিভিন্ন ধরনের চুলে একই …