Home / হালচাল / এসিড রিফ্লাক্স থেকে বাঁচার কিছু উপায়

এসিড রিফ্লাক্স থেকে বাঁচার কিছু উপায়

acid reflaxএসিড ফ্লাক্স থেকে বাঁচতে বেশ কয়েকটি পরমর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। চিকিৎসকের কোনো প্রেসক্রিপশন ছাড়াই এ সমস্যা থেকে দূরে থাকা সম্ভব। এগুলো দেখে নিন।

১. অনেকের কাছে বিশ্বাসযোগ্য নয়। কিন্তু আঁটোসাঁটো পোশাকের কারণে এসিড ফ্লাক্স হতে পারে। তাই একটু ঢিলেঢালা আরামদায়ক পোশাক পরা উচিত। পাকস্থলীর অংশে টাইট পোশাকের সামান্য চাপেও এসিড ফ্লাক্স ঘটতে পারে।

২. দিনের মূল খাবারের পরিমাণ কম কম রাখতে হবে। অতিরিক্ত খাওয়ার কারণে এসিড রিফ্লাক্স হতে পারে। পরিমিত খাবার এ সমস্যাকে দূরে রাখতে পারে।

৩. যার ধূমপায়ী তাদের এসিড ঘটিত সমস্যা হতেই পারে। সিগারেটের নিকোটিন পাকস্থলী এবং অন্ননালীর পেশিকে দুর্বল করে দেয়। ফলে পাকস্থলী এসিড বের করে দিতে পার না। অন্ননালীও একে টেনে নেয় না। উল্টো তামাক পাকস্থলীতে এসিডের পরিমাণ বাড়িয়ে দেয়।

৪. যাদের হজমে সমস্যা আছে, খাওয়ার পর তারা সোজা হয়ে বেশ কিছুক্ষণ বসে থাকতে পারেন। এতে খাদ্য সুষ্ঠুভাবে হজমের প্রক্রিয়ায় পৌঁছতে পারে।

৫. বিশেষ কিছু খাবার আপনার দেহে এসিড রিফ্লাক্স ঘটাতে পারে। বাসি খাবার, মসলাপূর্ণ, ক্যাফেইনসমৃদ্ধ, চকোলেট, সাইট্রাসপূর্ণ ফল এবং অ্যালকোহলে এ সমস্যা হতে পারে।

যদি এসব মেনে চলার পরও ঝামেলা থেকেই যায়, তবে এক চিকিৎসকের পরামর্শ জরুরি।

সংগৃহিত

About Aurthohin

Check Also

চুলের সাজ

মিউনিস ব্রাইডালের প্রধান রূপ বিশেষজ্ঞ তানজিমা শারমিনের মতে, স্টাইল এক হলেও বিভিন্ন ধরনের চুলে একই …